Nystat Oral Drop Bangla | Nystat Oral Drop Price In Bangladesh

Nystatin হলো এক ধরনের ওরাল ড্রপ যা মুখের, গলার এবং অন্ত্রের ছত্রাক সংক্রমণের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। এই ওরাল ড্রপটি সাধারণত নবজাতক শিশুদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। Nystatin নবজাতক শিশুদের মুখে থ্রাশ (শিশুদের মুখ ওগলায় ক্ষত) সংক্রমণ প্রতিরোধ করতে ব্যবহার করা হয়। Nystatin হল একটি অ্যান্টিফাঙ্গাল ওষুধ যা ছত্রাকের বৃদ্ধি বন্ধ করে এবং ছত্রাকের আক্রমণ হতে নবজাতক শিশুদের রক্ষা করে। তাহলে চলুন আমরা জেনে নেই Nystat Oral Drop Bangla টিউটোরিয়াল।

Nystat Oral Drop Bangla | Nystat Oral Drop Price In Bangladesh
Nystat Oral Drop Price In Bangladesh

ডোজ ও ব্যবহার

Nystatin ওরাল ড্রপগুলি বিভিন্ন ডোজে পাওয়া যায়, তাই আপনার সন্তানের বয়স এবং ওজন অনুযায়ী ডাক্তারের পরামর্শ মত সঠিক ডোজ ব্যবহার করতে হবে। Nystatin ড্রপগুলি সাধারণত দিনে চারবার দেওয়া হয়, তবে সংক্রমণের তীব্রতার উপর নির্ভর করে সঠিক ডোজ এবং সময়সূচি নির্ধারণ করতে হবে।

Nystatin ওরাল ড্রপটি ব্যবহার করার জন্য ওষুধের সাথে দেওয়ার ড্রপার ব্যবহার করতে হবে। ওষুধটি ব্যবহার করার পূর্বে আপনাকে ওষুধের বোতলটি ভালোভাবে ঝাকিয়ে নিতে হবে। ডাক্তারের পরামর্শ মত সঠিক বয়স এবং শিশুর ওজন অনুযায়ী যে ডোজ নির্ধারণ করা হয়েছে সেই অনুযায়ী ওষুধ মুখের ভিতর দিতে হবে। লক্ষ্য রাখতে হবে আপনার শিশুটি যেন গিলে না ফেলে, কয়েক মিনিট মুখের ভিতর রেখে চারিদিকে ভালোভাবে লাগিয়ে দিতে হবে। শিশুর মুখে যে স্থানে ক্ষত হয়েছে সেখানে ভালোভাবে প্রয়োগ করা হয়।

বাংলাদেশে পাওয়া যায় এমন কতগুলো ব্রান্ডের নাম

Nystat Oral Drop Price In Bangladesh

Nystat
ACME Laboratories Ltd.
Unit Price: ৳ 6.27 (50’s pack: ৳ 313.50)
Nyst
Somatec Pharmaceuticals Ltd.
12 ml bottle: ৳ 22.65
Candex
Square Pharmaceuticals Ltd.
30 ml bottle: ৳ 46.84
Canstat
Jayson Pharmaceuticals Ltd.
10 ml bottle: ৳ 17.25
Enystin
Ethical Drugs Limited
12 ml bottle: ৳ 23.00
Fefun
Amico Laboratories Ltd.
12 ml bottle: ৳ 21.00
Fungistin
Beximco Pharmaceuticals Ltd.
12 ml bottle: ৳ 22.74
Mycocin
Ibn Sina Pharmaceuticals Ltd.
12 ml bottle: ৳ 22.50
Mystatin
Skylab Pharmaceuticals Ltd.
Unit Price: ৳ 5.00 (30’s pack: ৳ 150.00)
Mystatin
Skylab Pharmaceuticals Ltd.
12 ml bottle: ৳ 23.00
Naf
Opsonin Pharma Ltd.
12 ml bottle: ৳ 20.47
Nysol
Edruc Limited
12 ml bottle: ৳ 23.00
Nystat
ACME Laboratories Ltd.
30 ml bottle: ৳ 46.84
Ornys
Kemiko Pharmaceuticals Ltd.
12 ml bottle: ৳ 20.46
Zenistin
Zenith Pharmaceuticals Ltd.
12 ml bottle: ৳ 20.00

পার্শ্ব প্রতিক্রিয়া ও সতর্কতা

Nystatin ওরাল ড্রপে সাধারণত তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায় না; তবে কোন কোন শিশুর ক্ষেত্রে বমি বমি ভাব, বমি এবং ডায়রিয়ার মতো পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করতে পারে। যদি আপনার শিশু এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে কোনোটি অনুভব করে, তাহলে আপনি তাকে ওষুধ দেওয়া বন্ধ করুন এবং আপনার ডাক্তারের সাথে কথা বলুন। একটা কথা গুরুত্বপূর্ণ ডাক্তারের পরামর্শ ছাড়া কখনোই ওষুধ খাবেন না।

Nystatin ওরাল ড্রপটি মুখ, গলা এবং অন্ত্রের ছত্রাক সংক্রমণের চিকিৎসার জন্য একটি নিরাপদ এবং কার্যকর ওষুধ। এগুলি নবজাতকের মুখের ঘা এবং ক্ষত প্রতিরোধেও কার্যকর। আপনি যদি মনে করেন আপনার সন্তানের ছত্রাকের সংক্রমণ হতে পারে, তাহলে Nystatin ওরাল ড্রপটি তার জন্য সঠিক কিনা সে সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

Nystatin ওরাল ড্রপস সম্পর্কে এখানে কিছু অতিরিক্ত তথ্য রয়েছে: 


ব্র্যান্ডের নাম: ডাকতারিন ওরাল সাসপেনশন, নাইস্টেক্স ওরাল সাসপেনশন, নাইস্ট্যাটিন ওরাল সাসপেনশন 
সক্রিয় উপাদান: Nystatin ডোজ: শিশুদের এবং প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন 4-6 মিলি চারবার; শিশুদের জন্য প্রতিদিন চারবার 2 মিলি 
পার্শ্ব প্রতিক্রিয়া: বমি বমি ভাব, বমি, ডায়রিয়া। সতর্কতা: আপনার যদি নাইস্ট্যাটিন বা অন্যান্য অ্যান্টিফাঙ্গাল ওষুধে অ্যালার্জি থাকে তবে ব্যবহার করবেন না। 
সংগ্রহস্থল: ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করুন।

Nystat ওরাল ড্রপ সম্পর্কে সাধারণ তথ্য

Nystat ওরাল ড্রপটি রয়েছে সক্রিয় Nystatin উপাদান, যেটি এন্টিফাঙ্গাল এজেন্ট হিসেবে কাজ করে। এই ওষুধটি সুনির্দিষ্ট ভাবে ফাংগাল ইনফেকশনের জন্য তৈরি করা হয়েছে এবং এটি মুখ, গলা এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। Nystat এই ওরাল ড্রপটি ফাংগাল ইনফেকশন রোধ করে অর্থাৎ ছত্রাকের জন্মগ্রহণ রোধ করে শিশু এবং প্রাপ্তবয়স্কদের ফাংগাল ইনফেকশন থেকে রক্ষা করে।

Nystat ওরাল ড্রপ দিয়ে ছত্রাক সংক্রমণের চিকিৎসা

মুখের গহব্বরে ছত্রাক সংক্রমণ, যা সাধারণত ওরাল থ্রাশ নামে পরিচিত, যা কিনা অসস্তি ব্যথা এবং গিলতে অসুবিধা সৃষ্টি করে। Nystat ওরাল ড্রপটি এই সংক্রমণ গুলির বিরুদ্ধে লড়াই করে এবং এবং এই ধরনের সমস্যাগুলো দূর করে। Nystat ওরাল ড্রপটি মুখের সংক্রমণ দূর করার জন্য কার্যকর ভূমিকা রাখে। এই ওষুধটি ব্যবহার করা খুবই সহজ শুধুমাত্র মুখের ভিতর নিয়ে কিছুক্ষণ রেখে মুখ ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

সাধারণত শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয় ধরনের লোকদের ফাংগাল ইনফেকশনের জন্য Nystat oral drop ডাক্তাররা প্রেসক্রিপশন করে থাক।

তবে ডোজ এবং চিকিৎসার সময় নির্ভর করে রোগের সংক্রমণের উপর, যদি কোন ব্যক্তি খুব মারাত্মক ভেবে আক্রান্ত হন তাহলে তার ক্ষেত্রে চিকিৎসা করাতে একটু বেশি সময় লাগে আবার যদি কোন ব্যক্তি স্বল্প আক্রান্ত হন তবে অল্প দিনের ভিতরে তিনি সুস্থ হয়ে যাবেন। তবে অবশ্যই আপনাকে একজন ভালো ডাক্তারের পরামর্শ নিতে হবে। তবে এই ওরাল ড্রপটি ব্যবহার করলে আপনার ফাংগালের ইনফেকশন অবশ্যই দূর হবে। 

Nystat Oral Drops এর উপকারিতা

সকল বয়সের লোকের জন্য: এই ড্রপটি সকল বয়সের লোকজন যেমন; শিশু, ছেলেমেয়েরা এবং প্রাপ্তবয়স্ক সবার জন্য কার্যকরী একটি ওষুধ। 

অতি সামান্য পার্শ্ব প্রতিক্রিয়া: এই ড্রপটিতে তেমন কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই খুব সামান্য ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে তাই ফাঙ্গাল ইনফেকশনের জন্য আপনি নির্ভয়ে এই ওষুধটি ব্যবহার করতে পারেন। 
সুলভ মূল্য এবং সহজলভ্যতা: এই ওষুধটি আপনি সুলভ মূল্য এবং সহজেই আপনার নিকটস্থ ফার্মেসিতে পেয়ে যাবেন। তাই ফাংগাল ইনফেকশন হলে ডাক্তারের পরামর্শ মত আপনি ওষুধটি ব্যবহার করুন। 
দ্রুত আরোগ্য: ফাংগাল ইনফেকশন থেকে রক্ষা পেতে Nystat Oral Drop একটি কার্যকরী এবং দ্রুত রোগ দূর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। Nystat Oral Drop ব্যবহার করার মাধ্যমে আপনি ফাংগাল ইনফেকশনের হাত থেকে দ্রুত মুক্তি পাবেন।

সম্পূর্ণ কোর্সটি সম্পূর্ণ করুন:

যেকোন ঔষধেরই একটি নির্দিষ্ট ডোজ রয়েছে, তাই এই ওষুধটি ব্যবহার করলে আপনাকে এর ডোজ কমপ্লিট করতে হবে। যদি ওষুধ চলাকালীন সময়ে আপনার রোগটি ভালো হয় তবুও আপনাকে ডোজ কমপ্লিট করতে হবে।

আশা করছি এই পোষ্টের মাধ্যমে আপনি  Nystat Oral Drop সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top