আচরণবাদ বলতে কী বোঝায়? আচরণবাদী মনোবিজ্ঞানী কারা? What does behaviorism mean?

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সবাই মহান সৃষ্টিকর্তার দোয়ায় ভালো আছেন। আমিও ভালো আছি। আজকের এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের জানাবো আচরণবাদ বলতে কী বোঝায়? আচরণবাদী মনোবিজ্ঞানী কারা?


আচরণবাদ বলতে কী বোঝায়? আচরণবাদী মনোবিজ্ঞানী কারা? What does behaviorism mean?
আচরণবাদ বলতে কী বোঝায়

আচরণবাদ বলতে কী বোঝায়? আচরণবাদী মনোবিজ্ঞানী কারা?

 আচরণবাদ (Behaviourism): শিশুর পরিবারে জন্মগ্রহণ করে ধীরে ধীরে বড় হতে থাকে। পর্যায়ক্রমে সমাজের গ্রহণযোগ্য আচরণ নিজে আয়ত্ত করতে থাকে। এভাবে শিক্ষণের ফলে আচরণের স্থায়ী পরিবর্তন ত্বরান্বিত হয়। শিক্ষণের মতবাদগুলোর অন্যতম হল আচরণবাদ। এর মূল কথা হলো শিখন অর্থেই আচরণের পরিবর্তন। যে আচরণটি পরিবেশের সহিত যথাযথ প্রতিক্রিয়া করতে সক্ষম হয়। সেটি স্থায়ী করাই আচরণবাদের প্রধান চেতনা। জন ব্রোডাস ওয়াটসনকে আচরণবাদের প্রতিষ্ঠাতা বলা হয়। তাঁর এই নতুন মতবাদ প্রতিষ্ঠার মূলে দু’টি কারণ ছিল।

প্রথমত : সে সময় মন ও চেতনা নিয়েই মনোবিজ্ঞানের পরীক্ষণ ও গবেষণা হত। ওয়াটসন এ ধরণের অমূর্ত ও ধরাছোয়ার বাইরে বস্তু নিয়ে মনোবৈজ্ঞানিক গবেষণার প্রচলিত পদ্ধতির প্রতিবাদ স্বরূপ তার আচরণবাদ প্রবর্তন করেন। আচরণবাদীদের বিচারে মনোবিজ্ঞান হবে প্রাকৃতিক বিজ্ঞানের একটি সম্পূর্ণ নৈর্ব্যক্তিক পরীক্ষণমূলক শাখা বিশেষ। এর তত্ত্বগত লক্ষ্য হতে আচরণের নিয়ন্ত্রণ ও ভবিষ্যৎ গণনা/আচরণবাদী দর্শনের মত অনুযায়ী শিখনের ক্ষেত্রে অন্তর্দর্শনের কোন স্থান নেই ।

দ্বিতীয়ত : ওয়াটসন লক্ষ্য করছিলেন, সে সময়ে প্রাণী মনোবিজ্ঞানীদের গবেষণা সম্বন্ধে সাধারণ মনোবিজ্ঞানীদের একটি তাচ্ছিল্যের মনোভাব ছিল এবং তাঁদের পরীক্ষালব্ধ তথ্যাবলিকে মানবীয় মনোবিজ্ঞানে স্থান দেয়া হত না। ওয়াটসন দেখলেন যে সে সময়ে প্রাণিদের ওপর পরীক্ষণ করে বেশ কয়েকজন মনোবিজ্ঞানী অতি গুরুত্বপূর্ণ তথ্য আবিষ্কার করেছেন এবং সেগুলোর সাহায্যে মানবীয় মনোবিজ্ঞানের যথেষ্ট উন্নতি সাধন করা সম্ভব।

আচরণবাদী মনোবিজ্ঞানীরা : ওয়াটসন তার আচরণবাদের প্রাথমিক উপস্থাপন করেন তার “Behaviour” নামক পুস্তকে। ১৯১৩ সালে তার এই নতুন মনোবৈজ্ঞানিক মতবাদ আমেরিকান সাইকোলজিক্যাল এসোসিয়েশনের সদস্যরা অত্যন্ত সমাদরে গ্রহণ করেন। ওয়াটসন, থর্নডাইক, প্যাভলভ, স্কিনার, ব্রুনার, মরগ্যান, বার্নার্ড প্রমুখ মনোবিজ্ঞানীগণ আচরণবাদী মনোবিদ হিসেবে সুখ্যাতি অর্জন করেছে।

আচরণবাদে শিখনকে আচরণের বহি:প্রকাশ হিসেবেই বিবেচনা করা হয়। অর্থাৎ শিখনের মাধ্যমে ব্যক্তি আচরণের মধ্যে একাধিক পরিবর্তন আসে এবং যে আচরণটি পরিবেশের সাথে খাপ খাওয়াতে ব্যক্তিকে সহায়তা করে সে আচরণটি স্থায়ী করাই শিখনের কাজ।

What does behaviorism mean? Who are behavioral psychologists?

Behaviorism: A child is born into a family and grows up gradually. Gradually the acceptable behavior of society starts mastering itself. Learning in this way accelerates permanent behavior change. One of the theories of learning is behaviorism. At its core, learning means changing behavior. Behavior that is able to respond appropriately to the environment. Perpetuating is the main spirit of behaviorism. John Broadus Watson is called the founder of behaviorism. There were two reasons behind his establishment of this new doctrine.

First of all: At that time, the mind and consciousness were examined and researched in psychology. Watson introduced his behaviorism as a protest against the conventional approach to psychological research on such abstract and intangible objects. According to behaviorists, psychology would be a completely impersonal experimental branch of the natural sciences. Intuition has no place in learning according to its theoretical goals of behavior control and future calculation/behaviorist philosophy.

Second: Watson was noticing that at the time, psychologists, in general, had a dismissive attitude toward the research of animal psychologists and that their experimental data were not included in human psychology. Watson saw that a number of psychologists had discovered very important information by experimenting on animals at that time, and with their help, it was possible to make substantial improvements in human psychology.

Behaviorist Psychologists: Watson introduced his early Behaviourism in his book “Behaviour”. In 1913, the members of the American Psychological Association accepted this new psychological doctrine with great respect.

Psychologists like Watson, Thorndike, Pavlov, Skinner, Brunner, Morgan, Barnard, etc. have gained fame as behaviorist psychologists.

Behaviorism considers learning as an expression of behavior. That is, learning brings about multiple changes in individual behavior and the function of learning is to perpetuate that behavior which helps the individual to adapt to the environment.

আশা করছি পোস্টটি আপনাদের ভালো লেগেছে আর যদি পোস্টটা ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এটি আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Tag: আচরণবাদ বলতে কি বুঝায়, আচরণবাদী মনোবিজ্ঞানী কারা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top