কাশির ট্যাবলেট এর নাম | Cough syrup in Bangladesh

Cough syrup in Bangladesh

কাশি একটি সাধারন সমস্যা। ঠান্ডা জনিত কারণে অথবা শরীর যেকোনো ধরনের ভাইরাস অথবা ব্যাকটেরিয়ার কারণে আক্রান্ত হয়ে থাকলে আমাদের কাশি হতে পারে। তবে ঋতু পরিবর্তনের সাথে সাথে পরিবর্তিত আবহাওয়ার সাথে শরীর ম্যাচ করিয়ে নেওয়ার জন্য অনেক সময় আমাদের নানান ধরনের ঠান্ডা জনিত জ্বর হয়ে থাকে। এবং পরবর্তী সময়ে আমাদের অনেকেরই কাশি হয়।

কাশি হলে অত্যন্ত বিরক্তিকর পরিস্থিতি তৈরি হয়। ধরুন আপনি একটি অফিসে আছেন একটি মিটিংয়ে বসে আছেন তখন যদি আপনার হঠাৎ করে প্রচন্ড পরিমাণ কাশি শুরু হয় অথবা ধরুন আপনি একটি ক্লাস রুমে আছেন সবাই নীরবে স্যারের লেকচার শুনছেন এবং এই সময় হঠাৎ আপনার প্রচন্ড পরিমানে কাশি শুরু হলো তাহলে বিষয়টা অনেকটাই বিরক্তিকর মনে হয়।

তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের কাশি কেন হয় এবং কাশি হলে আপনি কিভাবে খুব দ্রুত সুস্থ হতে পারেন এই বিষয়ে আপনাকে যথাযথভাবে জানানোর চেষ্টা করব।

কাশি থেকে চিরতরে মুক্তি পাওয়ার জন্য আমার এই পোস্টটি আপনাকে সম্পূর্ণ পড়তে হবে। এই পোস্টটিতে দেখনা পদ্ধতি অনুসরণ করলে আশা করছি আপনি খুব সহজে যে কোনো কাশি থেকে মুক্তি পেতে পারবেন।

কাশি মূলত মানুষ দিয়ে থাকে গলার ভিতরে জমে থাকা মিউকাস অর্থাৎ লালা দূর করার জন্য। শরীরে বিরূপ প্রতিক্রিয়ার জন্য যখন গলায় মিউকাস জমে যায়, তখন কাশির মাধ্যমে লালা অপসারণ করার জন্য মানুষ চেষ্টা করে থাকে।

কাশির ট্যাবলেট এর নাম

Caugh Medicine Name in Bangladesh

  • Mirakof
  • Dextrim Syrup
  • Basok Syrup
  • Ambrox Syrup
  • ডেক্সট্রিম সিরাপ

সর্দি কাশির ট্যাবলেট এর নাম

Name Company Amount Price
NameBrofex CompanySquare Pharmaceuticals Amount100 ml bottle Price৳ 40.13
NameColdflu CompanyAmico Laboratories Ltd. Amount100 ml bottle Price৳ 23.00
NameD-cough CompanyOpsonin Pharma Ltd. Amount100 ml bottle Price৳ 35.11
NameDexpofen CompanyEskayef Pharmaceuticals Ltd. Amount100 ml bottle Price৳ 40.00
NameDexsol CompanyGaco Pharmaceuticals Ltd. Amount100 ml bottle Price৳ 35.11
NameDextromethorphan CompanyBeximco Pharmaceuticals Ltd. Amount100 ml bottle Price৳ 35.00
NameDextromethorphan CompanyAmbee Pharmaceuticals Ltd. Amount100 ml bottle Price৳ 24.35
NameDrikofChemist CompanyLaboratories Ltd. Amount100 ml bottle Price৳ 40.00
NameExophan Companyrow9 coApollo Pharmaceutical Ltd.lumn2 Amount100 ml bottle Price৳ 38.00
NameLeocof CompanyLeon Pharmaceuticals Ltd. Amount100 ml bottle Price৳ 40.00
NameMetodex CompanyAd-din Pharmaceuticals Ltd. Amount100 ml bottle Price৳ 30.00
NameTomephen CompanyIncepta Pharmaceuticals Ltd. Amount100 ml bottle Price৳ 40.00
NameTussidex CompanyUniMed UniHealth Amount100 ml bottle Price৳ 23.00

কি কি কারনে কাশি হয়ে থাকে?

কাশি বিভিন্ন কারণে হয়ে থাকে। এর মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য কারণ আমি নিচে তুলে ধরছি। যদি আপনি এই কারণগুলো সঠিকভাবে শনাক্ত করতে পারেন এবং সেগুলো যদি দূর করতে পারেন তাহলে কাশি থেকে আপনি খুব সহজে মুক্তি পেতে পারবেন।

কাশি মূলত আমরা দিয়ে থাকি আমাদের গলা পরিষ্কার করার জন্য। এটি একটি স্ট্যান্ডার্ড পদ্ধতি গলা পরিস্কারের।

যখন আমাদের শ্বাসতন্ত্রের নালী মিউকাস অথবা যেকোনো ধরনের শারীরিক সমস্যার কারণে কিছুটা বন্ধ হয়ে যায় তখন আমরা কাশির মাধ্যমে সেটি পরিষ্কার করে থাকি।

ভাইরাস এবং ব্যাকটেরিয়া

কাশির প্রধান কারণ গুলো হলো আমাদের শ্বাসতন্ত্রের ইনফেকশন যেমন ঠান্ডা এবং ফ্লু জনিত কারণ। শ্বাসতন্ত্রের নালী যখন কোন ভাইরাস অথবা ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয়ে ইনফেকশন তৈরি করে তখন আমাদের কাশি হয়।
 ভাইরাস এবং ব্যাকটেরিয়ার কারণে সৃষ্ট  কাশি অনেক দীর্ঘস্থায়ী হয় এবং অনেক সময় এই কাশি উপশমের জন্য এন্টিবায়োটিক এর প্রয়োজন হয়।

ধূমপান

ধূমপানের কারণে অনেকেরই কাশির সমস্যা তৈরি হয়। যারা অতিরিক্ত ধূমপান করেন তারা প্রায়ই কাশিতে আক্রান্ত হয়ে থাকেন। এই কাশি গুলো দীর্ঘস্থায়ী এবং ক্রনিক পর্যায়ের হয়ে থাকে।

এজমা

যাদের শরীরে অ্যাজমার সমস্যা আছে তাদের হাঁপানি এবং কাশি জনিত সমস্যা থাকতে পারে। কাশি হওয়ার অন্যতম একটা কারণ হলো শরীরে অ্যাজমা থাকা। তাই যদি আপনি কাশিতে ভুগে থাকেন তাহলে ডাক্তারের পরামর্শ নিন এবং পরীক্ষা করে দেখুন যে আপনার এজমা আছে কিনা।

ওষুধের ব্যবহার

কিছু কিছু ওষুধ আছে যেগুলোর সাইড ইফেক্ট থাকে। আপনার যদি দীর্ঘমেয়াদি ওষুধ ব্যবহারের কারণে কাশির সমস্যা তৈরি হয়, আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন; যে আপনার অতিরিক্ত ওষুধ ব্যবহারের সাইড ইফেক্ট হিসেবে কাশি হচ্ছে কিনা এই বিষয়টা জানার জন্য। অনেক সময় দেখা যায় অন্যান্য ওষুধ ব্যবহারের সাইড ইফেক্ট হিসেবে কাশি হতে পারে।

কিভাবে কাশির চিকিৎসা করবেন?

আপনি যদি দীর্ঘমেয়াদী কাশিতে ভুগে থাকেন তাহলে আপনি কাশির ট্রিটমেন্ট অনতিবিলম্বে শুরু করে দিন। কাশির চিকিৎসা করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে সমস্যার উপর নির্ভর করে সেই পদ্ধতি গুলো আপনি এপ্লাই করতে পারেন। কাশির ট্রিটমেন্ট আপনি দুইটা উপায়ে নিতে পারেন প্রথমত আপনি বাড়িতে ঘরোয়া ভাবে চিকিৎসা নিতে পারেন আর দ্বিতীয়টি হল আপনি বিভিন্ন এলোপ্যাথেটিক মেডিসিন ব্যবহার করার মাধ্যমে কাশির সমস্যা থেকে উপশম পেতে পারেন।

এন্টিবায়োটিক ব্যবহার করা হয় ব্যাকটেরিয়াজনিত কোন সমস্যা তৈরি হলে কিন্তু যদি ভাইরালজনিত কারণে আপনার কাশি হয়ে থাকে তাহলে আপনি  নিচের এই পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনার কাশিটা কিছুটা পরিমাণ সহনীয় পর্যায়ে অর্থাৎ সারিয়ে তুলতে চেষ্টা করতে পারেন। তবে এই পদ্ধতি গুলো কিছুটা দীর্ঘমেয়াদী হিসেবে আপনাকে ব্যবহার করতে হবে কারণ এগুলো ঘরোয়া পদ্ধতি এগুলো কাজ করতে একটু সময় লাগে তাই অস্থির হওয়া যাবে না।

কিভাবে কাশির চিকিৎসা করবেন?

আপনি যদি দীর্ঘমেয়াদী কাশিতে ভুগে থাকেন তাহলে আপনি কাশির ট্রিটমেন্ট অনতিবিলম্বে শুরু করে দিন। কাশির চিকিৎসা করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে সমস্যার উপর নির্ভর করে সেই পদ্ধতি গুলো আপনি এপ্লাই করতে পারেন। কাশির ট্রিটমেন্ট আপনি দুইটা উপায়ে নিতে পারেন প্রথমত আপনি বাড়িতে ঘরোয়া ভাবে চিকিৎসা নিতে পারেন আর দ্বিতীয়টি হল আপনি বিভিন্ন এলোপ্যাথেটিক মেডিসিন ব্যবহার করার মাধ্যমে কাশির সমস্যা থেকে উপশম পেতে পারেন।

প্রচুর পরিমাণ পানি পান করে নিজেকে সতেজ রাখতে হবে

যখন আপনি ঘুমাবেন তখন স্বাভাবিকের তুলনায় একটু বেশি উচ্চতায় মাথাটা রাখবেন প্রয়োজনে একটি অতিরিক্ত বালিশ ব্যবহার করতে পারেন

বাজারে কিছু কিছু মেডিসিন পাওয়া যায় যেগুলো আমাদের শ্বাসতন্ত্রে জমে থাকা লালা ঘনত্ব কমাতে সাহায্য করে সেগুলো ব্যবহার করে দেখতে পারেন

গরম পানির সাথে কিছুটা লবণ মিশিয়ে গারগেল করতে পারেন যেটা আপনার গলায় জমে থাকা কফ দূর করতে সাহায্য করবে

চায়ের সাথে মধু এবং আদা মিশিয়ে খেতে পারেন যেটা আপনার গলায় জমে থাকা কফ (cough) দূর করতে সাহায্য করবে

বাজার থেকে নাকের ছিদ্র পরিষ্কার করার জন্য এক ধরনের স্প্রে পাওয়া যায় সেগুলো কিনে নিয়ে আসবেন যাতে করে আপনার নাক পরিষ্কার থাকে এবং আপনার শ্বাস-প্রশ্বাসের কার্যক্রম যেন আপনি নাকের মাধ্যমে করতে পারেন; এতে করে কাশির পরিমাণটা কিছুটা হলেও কমবে।

কাশির অন্যতম একটা প্রধান কারণ হচ্ছে এলার্জি যদি আপনার শরীরে অ্যালার্জি থেকে থাকে তাহলে আপনি এলার্জির ওষুধ খেতে পারেন। আমি এলার্জি ওষুধ সম্পর্কে একটি আর্টিকেল লিখেছি আপনি সেটা দেখতে পারেন।

কাশির এন্টিবায়োটিক ট্যাবলেট এর নাম

কাশির জন্য এন্টিবায়োটিকের নাম নিচে দেওয়া হয়েছে। আপনি যদি কাশিতে বসে থাকেন এবং আপনার যদি এন্টিবায়োটিকের প্রয়োজন হয় তাহলে নিচের এন্টিবায়োটিক গুলো আপনি ব্যবহার করে দেখতে পারেন। তবে যে কোন ঔষধ ব্যবহার করার পূর্বে আপনাকে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। তবে আমি এখানে শুধুমাত্র অ্যান্টিবায়োটিকের জেনেটিক নাম দিয়েছি আপনি এই জেনেটিক নাম অনুযায়ী খুব ভালো কোম্পানির ওষুধ কিনে খাবেন।

  • Doxycycline
  • Erythromycin 
  • Erimethoprim/sulfamethoxazole
  • Azithromycin
  • Cefuroxime
  • Amoxicillin and Co-amoxiclav
  • Amoxicillin
  • Doxycycline
  • Cephalexin
  • Ciprofloxacin
  • Clindamycin
  • Metronidazole
  • Azithromycin
  • Sulfamethoxazole and Trimethoprim
  • Amoxicillin and Clavulanate
  • Levofloxacin

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top